ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

তাসকিনের পর এবার লঙ্কান শিবিরে এবাদতের হানা

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের পঞ্চম এবং শেষদিনের খেলায় পরপর দুই ওভারে ধনঞ্জয়া ডি সিলভা এবং দিমুথ করুনারত্নেকে সাজঘরে ফেরান তাসকিন আহমেদ। এবার লঙ্কান ব্যাটিং লাইনে আঘাত হানলেন টাইগার পেসার এবাদব হোসেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৬ উইকেটের বিনিময়ে ৫৭৮ রান তুলেছে লঙ্কানরা। এখন পর্যন্ত ৩৭ রানের লিড পেয়েছে স্বাগতিকরা।


চতুর্থ দিনে অপরাজিত থাকা দিমুথ করুনারত্নে এবং ধনঞ্জয়া ডি সিলভা শেষদিনের খেলায় আজ ফের ব্যাট করতে নামেন। দিনের শুরুতেই হাত খুলে মারতে থাকেন করুনারত্নেরা। দ্রুত কিছু রান তুলে তাসকিনের করা পঞ্চম ওভারের পঞ্চম বলে ব্যাটের কানায় লেগে বল স্ট্যাপে আঘাত হানলে ফেরেন সিলভা। ২৯১ বলে ১৬৬ রান করেন তিনি। অবশেষে ভাঙে তাদের ৩৪৫ রানের ম্যারাথন জুটি।


এরপর সপ্তম ওভারে এবার শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নকেও ফেরান তাসকিন। ৪৩৭ বলে ২৪৪ রান করেন লঙ্কান দলনেতা। এখন ৯ রানে নিশানকা এবং ৩ রানে দিকভেলা অপরাজিত রয়েছেন।


এর আগে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট হাতে দুর্দান্ত সূচনা করেন দুই লঙ্কান ওপেনার লাহিরু থিরিমান্নে এবং দিমুথ করুনারত্নে। ওপেনিং জুটিতে ১১৪ রান তুলেন তারা। ১২৫ বলে ৮টি চারে ৫৮ রান করে মেহেদি হাসান মিরাজের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন থিরিমান্নে।


দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসা ওসাদা ফার্নান্দোকে ২০ রানে ফেরান তাসকিন আহমেদ। তৃতীয় উইকেটে ব্যাট করতে নেমে অনেকটা ওয়ানডে ধাচে ব্যাট করতে থাকেন অ্যাঞ্জেলা ম্যাথিউস। ৩২ বলে ২৫ রান তুলে তাইজুলের বলে আউট হন তিনি।


স্বাগতিকরা তিনটি উইকেট হারালেও ব্যাট হাতে ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে আপনতালে লড়তে থাকেন দলীয় অধিনায়ক দিমুথ করুনারত্নে।


বুধবার (২১ এপ্রিল) টস জিতে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে টাইগার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত এবং মুমিনুল হক সৌরভ সেঞ্চুরির দেখা পেয়েছেন। আউট হওয়ার পূর্বে ৩৭৮ বলে ১৬৩ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন শান্ত। তার খেলা ইনিংসটি ১৭টি চার এবং ১টি ছয়ে সাজানো। আর ১২৭ রান আউট হন মুমিনুল। তার ৩০৪ বলে খেলা ইনিংসটি ১১টি চারে সাজানো।


এছাড়া ৯০ রান করেন তামিম, লিটন ৫০ এবং ৬৮ রানে মুশফিকুর রহিম অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৪টি উইকেট নেন ওসাদা ফার্নান্দো।

ads

Our Facebook Page